কবি ও প্রাবন্ধিক মাহফুজুর রহমান লিংকনের সাক্ষাৎকার

মাহফুজুর রহমান লিংকনের সাক্ষাৎকার
[ মাহফুজুর রহমান লিংকন। কবি ও প্রাবন্ধিক। জন্ম: ১৭ মার্চ, ১৯৮০ এ বাংলাদেশের কুড়িগ্রাম জেলায়। প্রকাশিত কবিতার বই: ‘অমীমাংসিত ফুলের দেবতা’। বিন্দু, জঙশন, ওয়াকিং ডিসট্যান্স, আর কে রোড, দিব্যক সহ অপরাপর লিটলম্যাগে নিয়মিত লিখছেন।
অনুশীলনের পক্ষ থেকে কবির এ সাক্ষাৎকার ১৩ সেপ্টেম্বর ২০২০ তারিখে গ্রহণ করা হয়। আমরা তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। -সম্পাদক। ]
•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••

অনুশীলন ৷৷ লিংকন ভাই, কেমন আছেন?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ ইদানীং ভাল থাকা, না থাকার ভাবনাটা আমাকে আর ভাবায় না! মনে হয়, এই এতটুকু জীবনে প্রাপ্তিগুলোর হিসাব অনেক হয়েছে… এখন আসলে আমি কী দিলাম, কতটুকু দিলাম, সেই হিসাবের খাতা খুলে বারবার দ্যাখা দরকার… তবে খুব সরলভাবে বলা যায়, ভালোবাসা আর প্রাপ্তিগুলোর হিসাব যেহেতু বেশি সেহেতু ভালো আছি বৈকি…

অনুশীলন ৷৷ আপনার জন্ম কুড়িগ্রামে, এটা ভাবলে আমাদের অনেক ভালো লাগে, গর্ব হয়৷ আপনার দিক থেকে অনুভূতিটা কেমন কুড়িগ্রামের প্রতি?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ কুড়িগ্রাম নামক এই সাজানো–গোছানো, নদীর আনাগোনাময়, ছোট্ট শহরটা আমাকে কবিতার মানুষ করে তুলেছে, একথা আমি বহুবার বহুভাবে বলেছি। কুড়িগ্রাম মানেই আমার শিহরণ, আবেগ, জন্ম থেকে জন্মান্তরের বন্ধন, সবকিছু…৷ এই শহরের মানুষের সরলতা যতটা মুগ্ধকর তেমনি এই শহরের মানুষের সংগ্রামী জীবনের গল্প রোমাঞ্চিত ও অনুপ্রাণিত করে আমাকে। সবকিছু মিলে আমি আসলে স্বপ্নের জগতে বাস না করে কুড়িগ্রামেই বাস করতে চাই…

অনুশীলন ৷৷ আপনি বর্তমানে ঢাকায় থাকেন এটা আমরা জানি৷ শুনেছি অনেকেই ‘কবি হবার জন্য ঢাকা যায়’, আপনিও কি সেজন্যই গিয়েছিলেন?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ (হেসে) না, না! আমি আসলে জন্ম থেকেই কবি! কবি হবার জন্য ঢাকা লাগবে ক্যান? ঢাকা তো জীবিকা নির্বাহের জন্য উপযুক্ত স্থান! আমার কাছে মনে হয়, কবি সত্তা জন্মগত/প্রকৃতিগতভাবেই মানুষের প্রাপ্তি, তবে কবি হয়ে উঠার জন্য দীর্ঘ চর্চার ভিতর দিয়ে নিজেকে বাঁচিয়ে রাখতে হয়।
আমি ঢাকায় এসেছিলাম একেবারে অন্য একটা প্রয়োজনে তবে পরবর্তীতে জীবিকার প্রয়োজনে থাকতে হয়েছে।

অনুশীলন ৷৷ আপনি পড়ালেখা করেছেন কোথায়?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ কুড়িগ্রাম শিশুনিকেতনে আমার হাতেখড়ি, পরে কুড়িগ্রাম পিটিআই স্কুল, কুড়িগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয় এবং সবশেষ কুড়িগ্রাম সরকারী কলেজের ছাত্র ছিলাম। তবে এর মাঝে বেশ কয়েক বছরের জন্য কুষ্টিয়া আড়ুয়া পারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এবং পুলিশ লাইন্স স্কুলে পড়েছি… 

অনুশীলন ৷৷ আপনার শৈশব কি কুড়িগ্রামেই কেটেছে?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ কুড়িগ্রাম ডাকবাংলার পুকুরে সাঁতরে- সাঁতরে, আর মিতালি সিনেমা হলের ঢিঁসুম-ঢুঁসুম শব্দ, শহরের বুক চিঁড়ে রেলগাড়ির শব্দে আমার শৈশবের প্রধান সময় কেটেছে, তবে আমার দ্বিতীয় পছন্দের শহর  কুষ্টিয়াতেও সুদীর্ঘ সময় কেটেছে…

অনুশীলন ৷৷ কবিতা আর এক/দুইটা প্রবন্ধ ছাড়া আপনার আর কোনো রচনা আমার পড়া হয়নি৷ আপনি কি সাহিত্যের অন্যান্য শাখাতেও কাজ করেছেন? যেমন: গল্প, নাটক, উপন্যাস…

মাহফুজুর রহমান লিংকন ৷৷ আমি কবিতার লোক… কবিতা আমার দ্বীন নাথ বন্ধু! কবিতা ছেড়ে অন্য কিছু আমি ভাবতে পারি না…
কবিতায় থাকতেই স্বচ্ছন্দবোধ করি… প্রবন্ধ লিখা হয় আসলে নিজের ভিতরের অনেক ভাবনা অন্যের সাথে শেয়ার করার জন্য… 
গল্প-উপন্যাস প্রসঙ্গে আমার নিজের ব্যাপারটা হলো, চেষ্টা করিনি তা নয়, তবে, সন্তুষ্ট হতে পারি নাই তাই আর ও পথে পা বাড়ানো হয়নি৷

অনুশীলন ৷৷ প্রথমদিকে যখন লেখালিখি শুরু করেছিলেন, তখন কাদের সহযোগিতা পেয়েছিলেন?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ প্রথমত বাংলাদেশের প্রেক্ষিতে যেটা মহাসত্য সেটা হলো, কবিতা লেখাকে জীবিকা নির্বাহের উপায় হিসাবে নেয়া অসম্ভব, তাই পারিবারিকভাবে একধরণের মানসিক চাপ থাকলেও (বলে রাখা ভালো) আমার বাবা প্রবাসী ছিলেন, আর মাকে সেই শৈশব থেকেই দেখছি আমার প্রতি তাঁর আস্থা অনেক বেশি কাজেই মায়ের পক্ষ থেকে পুর্ণ সমর্থন পেতাম। দ্বিতীয়ত, আমি যখন লেখালিখি শুরু করি কুড়িগ্রামে, সেসময় যারা লিখতেন তাদের কাছ থেকে কোনও সহযোগিতার আশা আসলে আমি করিনি, তাই হয়তো পাইনি… 
তবে আমার সমবয়সী/সমকালীন যারা ছিলেন, তাদের সাথে আড্ডা দিতে গিয়ে যতোটা বুঝেছি, দেবার কিংবা নেবার মানসিকতায় স্বল্পতা এদের ছিলো বৈকি…

অনুশীলন ৷৷ আপনার একটি সাক্ষাৎকারে পড়েছিলাম, আপনি কলেজে পড়ার সময় দেয়াল পত্রিকা প্রকাশ করতেন৷ সে বিষয়ে একটু বলবেন?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ কুড়িগ্রাম সরকারী স্কুল এবং সরকারী কলেজ যেহেতু পাশাপাশি আর সে সময় কোন সীমানা প্রাচীর ছিলো না, তাই কলেজের ছাত্র না হয়েও কলেজে যাতায়াত ছিলো, ফলে আগে থেকেই জানতাম এখানে অনেকেই লেখালেখি করে। আমি যখন ছাত্র হিসাবে সেখানে গেলাম, তখন কুড়িগ্রাম সরকারী কলেজে যারা লিখতো তাদেরকে একত্রিত করার চেষ্টা করলাম… কিন্তু হচ্ছিলো না… পরে ভাবলাম এসব প্রতিভার প্রকাশ মাধ্যম প্রয়োজন, অবশেষে প্রয়াত তপন কুমার রুদ্র স্যারের শরণাপন্ন হলাম। স্যারের সাথে অনেক সময় নিয়ে আলোচনায় সেটা বুঝলাম, যা করার আমাকে করতে হবে, স্যার প্রশাসনিক সাপোর্ট দিবেন। তাই প্রথমে নিজেই কাগজ কলম নিয়ে প্রায় ৬ ফুট ৪ ফুট আকারের বিশাল দেয়াল পত্রিকা প্রকাশ করলাম, সেটাও আমার লেখা কবিতা নিয়ে- তাই নাম দিলাম, “লিংকনের একক কবিতা!” পরে ওখানে ঘোষণা দিলাম, যারা লেখা প্রকাশ করতে চাও, তারা আমার সাথে যোগাযোগ করো…
প্রসঙ্গক্রমে উল্লেখ করছি, ওই পত্রিকার উদ্বোধন করেছিলেন প্রয়াত তপন কুমার রুদ্র স্যার নিজেই।   

অনুশীলন ৷৷ কবিতা লিখতে এসে বন্ধু-বান্ধব কিংবা পাড়া-প্রতিবেশীর টিটকারী শুনতে হয়নি আপনাকে?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ নাহ! আমি কবিতা লেখার সুবাদে বরং বন্ধু মহলে সমাদৃত ছিলাম। (হেসে) কবির আবেগ দিয়ে কবিতার ভাষায় অনেকের প্রেমপত্রও লিখে দিতে হয়েছে… 

অনুশীলন ৷৷ কবিতা লিখতে কোনো প্রস্তুতির দরকার হয় কি?

মাহফুজুর রহমান লিংকন ৷৷ শুরুতেই আমি বলেছিলাম যে, কবিতার মানুষ হয়ে উঠার জন্য দীর্ঘ চর্চার ভিতর দিয়ে নিজেকে বাঁচিয়ে রাখতে হয়। এটা ছাড়া আমার কাছে কবিতা লিখার ক্ষেত্রে প্রস্তুতি বলতে যেটা মনে হয়, প্রচুর পড়ার পাশাপাশি ভাবতে হবে… 
চারপাশকে নিজের মতো করে যৌক্তিক বিশ্লেষণ করার ক্ষমতা তৈরি করতে হবে।

অনুশীলন ৷৷ কুড়িগ্রামে এখন যারা নবীন, মাত্র লিখতে শুরু করেছে, তাদের উদ্দেশ্যে কিছু বলতে অনুরোধ করছি৷

মাহফুজুর রহমান লিংকন ৷৷ জীবনের প্রতিটি ক্ষেত্রে মানুষ তাঁর অভিজ্ঞতার ভিতর দিয়ে আত্মোপলব্ধি করতে শেখে, ভালো মন্দের। এই আত্মোপলব্ধিকে প্রকাশ করার জন্য মাধ্যম তাকে যদি আমরা সহজ- সরল ভাষায় শিল্পমাধ্যম বলি, তাহলে প্রথমেই বুঝতে হবে শিল্প কী? ভারতবর্ষে প্রাচীন সাহিত্যে ‘শিল্প’ শব্দের ব্যুৎপত্তি দেখলে, এর পরিচয় সহজেই অনুমেয়। যেমনঃ 
শিল্পং কৌশলং শীলসমাধৌ
সহজেই বোঝা যায় যে, সকল শিল্পই কৌশলে উৎপন্ন। সকল শিল্পের জন্ম রহস্য এক। কিন্তু সকল শিল্পের লক্ষ্য এক নয়। লক্ষ্যের দিক থেকে শিল্প দুই প্রকার। এক শ্রেণির শিল্পের মূল লক্ষ্য– যে কোনো উপায়ে অভীষ্ট সাধন। আর এক শ্রেণির শিল্পের মুখ্য উদ্দেশ্য সুন্দরের প্রকাশ, মতান্তনে সত্যের প্রকাশ, এটা সুকুমার শিল্প নামেই পরিচিত। সুকুমার শিল্প ব্যাতীত কোন শিল্পই শিল্প নয়। প্রকৃত শিল্পী শিল্পের সমস্ত শক্তি দিয়ে অসত্য, অসুন্দর, অমঙ্গলকে দূর করে দিবে, তবেই তাঁর শিল্পের সার্থকতা। শিল্পের যুদ্ধ অসত্যের বিরুদ্ধে, অসুন্দরের বিপরীতে। সমগ্র পৃথিবীতে (আমাদের দেশও এর বাহিরে নয়) অসত্য, অসুন্দর, অমঙ্গলে পরিপূর্ণ এখানে একজন শিল্পীকে পরিবার থেকে শুরু করে সমাজ, রাষ্ট্রযন্ত্র সকলের কাছেই সত্যের, সুন্দরের মঙ্গলময়তার বার্তা পৌঁছে দিতে হয়, কাজেই শিল্পীকে প্রতিকূল পরিস্থিতির ভিতর দিয়েই চলতে হয়। 

যারা নবীন তাঁদের উদ্দেশে আমি বলবো— লিখে যাও, ভাবতে থাকো, ভাবতে থাকো; ভাবতে থাকো আর প্রতিকূল পরিস্থিতিতে লড়াই চালিয়ে নিতে শেখো। শিল্প একটা লড়াই৷ সত্য–সুন্দরের পক্ষে, সকল অসত্য–আগ্রাসনের বিপক্ষে৷

অনুশীলন ৷৷ অনুশীলনের পক্ষ থেকে আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই৷ আপনি ভালো থাকুন৷

মাহফুজুর রহমান লিংকন ৷৷ তোমারাও ভালো থাকো… শুভ কামনা নিরন্তর… অনুশীলনের জন্য, তোমাদের সকলের জন্য…
আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

10 মন্তব্যসমূহ

  1. হেলাল পথিক১৪/৯/২০, ৮:০০ AM

    বা! ভালো থাকুন ভালো মনের মানুষ লিংকন ভাই৷

    উত্তরমুছুন
  2. ভালোবাসা কবি।আর শুভকামনা নিরন্তর।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকন২৭/৬/২১, ১০:৩৯ AM

      ভালোবাসা আপনার জন্য...

      মুছুন
  3. অকপট বক্তব্য কবি, এরকম করে কেউ তো কথা বলে না। আপনি বলেন, সেইজন্য আপনি জোস।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকন২৭/৬/২১, ১০:৪৪ AM

      ভালোবাসা সাথে শ্রদ্ধা জানবেন...

      মুছুন
  4. সুন্দরীতমা ভাল থাকিও

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকন২৭/৬/২১, ১০:৪৬ AM

      ভালো থাকবেন আপনিও! শুভ কামনা নিরন্তর...

      মুছুন
  5. নয়ন আহম্মেদ৬/৭/২১, ১:৪৭ PM

    এই (অনুশীলন) পত্রিকায় এত অকবিতা, অপসাহিত্যের ছড়াছড়ি৷ এই ব্যাপারে আপনার মন্তব্য কী? এত মূর্খ, অশিক্ষিত, কূপমণ্ডুক সম্পাদক এই পত্রিকার? ছি!

    উত্তরমুছুন
  6. গুল্লু মাস্তান১০/১১/২১, ৪:৫৯ PM

    এত অকবিতা প্রকাশ করে যে সম্পাদক
    সেই সম্পাদকের পুটকী সই

    উত্তরমুছুন

অনাকাঙ্ক্ষিত মন্তব্যের দায় মন্তব্যকারীর, সম্পাদকের নয়।