রোমেল রহমানের গল্প ‘মাইক’


জনগণ যেহেতু সকল ক্ষমতার উৎস সেহেতু তথ্য জানা জনগণের অধিকার! এই বাক্যটা রাষ্ট্র বিশ্বাস করে বলেই জনগণের কাছে কোন তথ্য গোপন করে না! ভেতর এবং বাইরের সব কিছু সে জানিয়ে দিতে পছন্দ করে! কেননা সততাই একমাত্র শক্তি যা সরকারকে সুস্থ রাখে! ফলে মহামারী নিয়ে যখন প্রচার মাধ্যম গুলোতে সাংঘর্ষিক তথ্য প্রচার হতে লাগলো! আর জনমনে বিভ্রান্তি জন্মাতে শুরু হল তখন সরকার সকল অপপ্রচার নিরাময়ে দায়িত্ব গ্রহণ করলো! সত্য এবং সঠিক তথ্য প্রচারের জন্য সরকার প্রথম পদক্ষেপ হিসেবে প্রত্যেক শহরে, গ্রামের সাতটা যায়গার একটা করে বেদি নির্মাণ করলো! বেদিটাকে একচালা টন শেড দিয়ে আচ্ছাদিত করলো, চারদিকে ফাঁকা! টিনের চালের উপর সরকারের লোগোবাহী একটা সাইনবোর্ড যেখানে লেখা, ‘সরকারী মাইক’ ।  বেদিতে একটা শক্ত খুটো পুতে রাখা! জনগণ অপেক্ষায় থাকলো ব্যাপারটা কি? মাইক লাগাতে শেড দেয়ার কাজ কি? যেহেতু সরকার কোন বিভ্রান্তি পছন্দ করে না সেহেতু সে এই ভ্রান্তিও দূর করে দিলো! দুদিন পর দেখা গেলো, টিন শেডের নিচে খুঁটোয় বাঁধা একটা করে গাধা! শহরে এবং গ্রামের সাতটা পয়েন্টে একটা করে গাধা বেধে দিলো সরকার! তিনবেলা কর্পোরেশনের কর্মকর্তারা এসে খাবার দিয়ে যেতে লাগলো! একদিন বেশ হইচই করে ব্যান্ডপার্টি এনে বাজনা বাজিয়ে লাঠি ঘুরিয়ে উদ্বোধন করা হল ‘ সরকারী মাইক’! 

এরপর থেকে দরিদ্র, উন্নত দরিদ্র বা অনুন্নত দরিদ্র কিংবা নিকৃষ্ট দরিদ্র মানুষেরা প্রত্যেক দিন বেদির চারপাশে এসে বসে থাকতো খবর শুনতে! গাধা কখনো কখনো কাঁদত, কখনো কখনো হাসত, কখনো কখনো বিড়বিড় করতো, কখনো কখনো হেঁচকি তুলত! কিন্তু জনগণ এইসবের কিছুই বুঝতে পারতো না! কেননা গাধার ভাষা মানুষ তখনো শেখে নি! কিন্তু মানুষ যে অসীম প্রতিভা নিয়ে জন্মেছে তার প্রমাণ কিছুদিনের মধ্যে টের পাওয়া গেলো! গাধার হাসি, কান্না হেঁচকি কিংবা বিচিত্র মুখভঙ্গিমা থেকে শারীরিক বিচিত্র মুদ্রার লক্ষণ অনুবাদ করে একটা ভাষা আবিষ্কার করে ফেললো এইসব মানুষেরা! গাধা যদি হাসত তাহলে জনগণ বলতো, আইজকা পরিস্থিতি ভালো! মউতের সংখ্যা কম! গাধা যদি কাঁদত জনগণ, বিড়বিড় করে বলতো আহারে অবস্থা ভয়ঙ্কর, মউতের সংখ্যার বেশি! গাধা যদি হেঁচকি তুলত তাহলে জনগণ বলতো, পরিস্থিতি মোটামুটি, তয় ভালোর দিকেই মনে হয়! তবে মানুষেরা সন্তুষ্ট হতে শুরু করলো কেনোনা বেসরকারি সংবাদ মাধ্যম গুলোর কণ্ঠনালী চেপে ধরা হয়েছিল, আর গাধা গুলোর ছিল হেঁচকি তোলা রোগ! ফলে সবাই হেঁচকি খেতে লাগলো, ‘ পরিস্থিতি মোটামুটি, তয় ভালোর দিকেই মনে হয়!’

কিন্তু কিছুদিন পর ভিড় কমে আসতে শুরু করলো! মৃত্যুর সংখ্যা নজরে পড়তে লাগলো! জনগণ সংবাদের জন্য গাধার কাছে যাওয়া কমিয়ে দিলো! কেননা অভাব তুমুল বেড়ে গিয়েছিলো, সকলেই থাকতো চাল যোগাড়ের ফিকিরে! তবে সদয় সরকারের সংবাদ পৌঁছে যেত তখন দুয়ারে দুয়ারে, কেনোনা জনগণের মধ্যেই গাধা জন্ম নিচ্ছিল! সরকারের কট্টর সমর্থক যারা ছিল তারা প্রত্যেকে গাধামাইক হয়ে উঠতে লাগলো! তারা বলতো, পরিস্থিতি মোটামুটি, তয় ভালোর দিকেই! 

১৪ মে ২০২০
আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ