বর্ষার বর্ষন | ইসরাত জাহান ইতি


ঋতুরঙ্গ নাট্যশালায় দিয়ে বিদ্যুৎ তরঙ্গের ঝলকানি
বর্ষা আসে অতি হরষে; রাজ সমারোহে গুরুগম্ভীর বজ্রধ্বনি
বর্ষা মনে আকাশের বুকে জমে থাকা নতুন মেঘের স্তূপ
বর্ষা আসে ধারণ করে এক অপূর্ব রূপ।
দগ্ধ হয় প্রকৃতি যখন গ্রীষ্মের দারুণ অগ্নিবাণে
বর্ষার জলধারা এসে তাকে শান্ত করে মাতিয়ে দিয়ে সুখস্নানে
বর্ষা এলে আকাশ ঢেকে যায় গাঢ় কালো মেঘে
প্রকৃতির বুকে বাঁধনছেড়া বায়ু ছুটে চলে দূরন্ত বেগে
বর্ষা মনে সকালবিকেল সন্ধেরাতি প্রবল ধারায় বর্ষন
বর্ষা এলে রুক্ষ শুষ্ক তরুলতার অঙ্গে জাগে তারুণ্যের শিহরণ
বর্ষা মানে শীর্ণ পৃথিবীর ধূসর বুকে স্নিগ্ধশীতল বর্ষনধারা
বর্ষা এলে জল ছলছল মাঠে হওয়ায় দোলে ধানের কচি চারা
বর্ষা মানে কদম,কেয়া,জুঁই,গন্ধরাজ কামিনী হাসনাহেনা
বিচিত্র ফুলের বিকাশে বর্ষা হোয়ে উঠে নয়নরঞ্জন নবীনা।
বর্ষার অবিরল জলধারায় প্রকৃতি যখন সুখ সুর তোলে 
বৃষ্টিরজলের টিপটপ ফোঁটায় বনপথের পাতাগুলো ছন্দে দোলে
প্রকৃতির প্রতিটি কণা এসময় পায় নতুন প্রাণের স্পন্দন
পাখিরা বসে মন আনন্দে করে কোলাহল গুঞ্জন
বর্ষা মনে মেঘমেদুর আকাশে স্নিগ্ধ কান্তি আর পুকুরপাড়ে ফুলের সুরভীর অজস্রতা
এরই মাঝে দেখা যায় বন্যারুপে বর্ষার ভয়াবহ নির্মমতা।
আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

20 মন্তব্যসমূহ

  1. আঁখিমনি৫/৭/২১, ৮:৩৪ AM

    এইটা কুন কবিতা হইল? যার নাই কোয়ালিটি, সে হয় কবি৷ যেমন কবি, তেমন নিম্নমানের সম্পাদক৷ সময়, মেগা, রুচি সব নষ্ট হয়ে গেল৷

    উত্তরমুছুন
  2. সময় নষ্ট করার দরকার নাইতো
    নষ্ট করবেন
    ষ্টার জলসা
    জী বাংলা এবং ষ্টার পেলাস
    দেখে দেখে
    বই পড়ুণ
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিশাল সিদ্দিকী৭/৭/২১, ১:১৪ AM

      এই মূর্খ অশিক্ষিত স্টার জলসা আর স্টার প্লাসের নাম বল কেন

      সাহস থাকলে নিজ নামে কমেন্ট কর৷ আমার প্রেমিকার কমেন্টে আর একটা বেয়াদবি করবি না৷ ভদ্রভাবে কথা বলবি

      মুছুন
    2. নয়ন সরখেল
      সম্পাদক
      অনুশীলন
      আপনি আপনার প্রেমিকাকে বলে দিবেন
      যে ভদ্র ভাবে মন্তব্য করতে কেমন
      এই সাইডে ভদ্র ভাবে কমেন্ট করবেন
      না হলে কপালে দুঃখ আছে
      বিশাল সিদ্দিকী
      মুর্খের মতো কথা বলবেন না
      ঝগড়া করার ইচ্ছে হলে ষ্টার জলসা নিয়ে প্রেমিকার সাথে ঝগড়া করুন
      এই সাইড জ্ঞান অর্জনের জন্য কেমন
      ভালো থাকবেন
      সাবধানে থাকবেন

      মুছুন
    3. আঁখিমনি৭/৭/২১, ৯:০০ PM

      ছি! ছি! বিশাল সিদ্দিকী ভাই, সম্পর্কে আপনি আমার চাচ্চু হন, তারপরও পাড়াতো সম্পর্কে আপনাকে ভাই বলি, আর আপনি আমাকে আপনার প্রেমিকা বলিচ্চেন? আপনার সাহিত্যজ্ঞানের কারণে আপনাকে আমি কত সম্মান করি আর আপনি? নাউজুবিল্লাহ!

      মুছুন
    4. নয়ন সরখেল,সম্পাদক, অনুশীলন৭/৭/২১, ৯:৪০ PM

      আঁখি মনি
      ধন্যবাদ।

      মুছুন
    5. বিশাল সিদ্দিকী৮/৭/২১, ৩:৫৩ PM

      আঁখি
      তুমি এসব কী বল? তোমাকে ছোটবেলা থেকে কোনদিন আমি অমন নজরে দেখি নাই৷ তুমিই আমার শব৷ তোমাকে চাড়া আমার জীবনে আমি কাউকে কল্পনাও করতে পারি না৷ তোমাকে ছাড়া আমার হৃদয়ে আর কারো জায়গা নাই৷ কাউকে স্থান দিতে পারব না আমি আমার এ কোমল মনে৷ তোমার জন্য আমি সব করতে পারি আঁখি৷ তুমি শুধু একবার বলে দেখ, এই পত্রিকায় আজেবাজে কমেন্ট যে করেছে তোমাকে তার নাক ফাটে দিব আমি৷ তোমাকে ছাড়া আমি বাচবো না জান৷ তোমাকে না পেলে আমি আত্নহত্ত্যা করব, বিষ খাব৷

      মুছুন
  3. আঁখি, আমি না তুমাৱে কইছিলাম বিশাল মিয়ার চরিত্রের কথা, তখন তো বিশ্বাস করনি, আইজ তো জানলা৷ তিনি তো আমার নানা হন, কিন্তু একদিন এমন কথা কইছিল, ছিছি৷ আর উনি তো সারাদিন ফোনে পর্ন সাইট দেখে৷ ওনার কবিতাগুলাও অশ্লীল ইঙ্গিতমূলক৷ খালি নারী শরীর আর কামুক কথা৷ এখনও সাবধান হও৷

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিশাল সিদ্দিকী৮/৭/২১, ৪:১৯ PM

      কাকলী তুমি আমাকে নিয়ে কিলিকবাজি করতছ কেন? আমি কি ক্ষতি করছি তেমার? তুমি কেন আমার ভালবাসা নিয়ে ছিনিমিনি খেলার চেস্টা করছ? আমার প্রেমের কোন মূল্য নাই? আমার ফোন তুমি হাতে নিয়ে দেখ কোন পন্য পাবে না৷ শুধু ওয়াজ মাহফিল পাবে বড় বড় হুজুরের৷ আল্লার কসম আঁখি তুমি কাকলীর কথা বিশ্বাস করবা না আমি তোমাকে না পেলে বাঁচবো না আমার জান আমি কলিজার টুকরা জানে জিগার

      মুছুন
    2. আপনাদের কুশিক্ষার ফলদে মূর্খ হচ্ছি
      শিখতে এসে হতাশায় ডুবছি অথৈ
      দয়া দয়া এমন কু মন্তব্য থেকে দুরে থাকুন
      সামাজিক জীব হিসাবে অন্তভূক্ত হউন।

      মুছুন
    3. বিশাল সিদ্দিকী৯/৭/২১, ৩:০৩ AM

      ফিরোজ শোন এটা আমার জীবন মরন প্রশ্ন৷ তুমি এর মধ্যে শিক্ষা কুশিক্ষা এসব নিয়ে আসো কেন? স্কুলকলেজ বন্দ জানো না? শিক্ষার কতা বাদ দাও৷ আখিকে বিয়া করব আমি৷ সে আমার জান৷ আখিকে না পেলে আমি কী নিয়ে বাচবো? প্রিয়া আমার প্রিয়া

      মুছুন
  4. নয়ন সরখেল,সম্পাদক, অনুশীলন৮/৭/২১, ১০:০০ PM

    ধন্যবাদ
    ফিরোজ সরকার।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিশাল সিদ্দিকী৯/৭/২১, ২:৫৭ AM

      নয়ন সরখেল তুমি মাঝে ঢুকে আবার কিলিক মারো কেন? তুমি আমার পেমের মাঝে ঢুকিও না৷ তোমার কিন্তু সমস্সা হবে বলি দিলাম৷ আঁখি আমার জান৷ আখির জন্য আমি জীবন দিতে পস্ততুত৷

      মুছুন
  5. বাবর আলি৮/৭/২১, ১১:০৯ PM

    বিশাল হইল একটা ভন্ড৷ সাহিত্যগিরি ফুটায়, আর মাইয়াদের পিছনে লটরপটর করে৷ আমার দোকান থাইকা কত ন্যংটা ছবি যে নিছে তার হিসাব নাই৷ ওর ওয়াজ নসিহত কেউ বিশ্বাস কইরেননা৷

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিশাল সিদ্দিকী৯/৭/২১, ২:৫৫ AM

      বাবর তুই শুন
      লকডাউন খুললে তোর দোকানে আগুন লাগে দিব৷ তোকে আমার হাত থেকে কেউ বাঁচাতে পারবে না শয়তান৷ তোর বাহাদুরি আমি ছুটাবো৷ তুই আমার পেম নিয়ে ছিনিমিনি খেলিস৷ মিথ্যা কথা বলে আমার আখিকে আমার কাছ থেকে ছিনিয়ে নিতে চাস শয়তান৷ মনে রাখবি এই আকাশ সাক্ষী বাতাস সাক্ষী সূর্য সাক্ষী চন্দ্র সাক্ষী আখিমনি শুধু আমার৷ সে আর কারো হতে পারে না৷ প্রিয়া আমার প্রিয়া

      মুছুন
  6. এই সাইডে এই রকম বাজে মন্তব্য করবেন না
    এই সাইড জ্ঞান অর্জনের জন্য
    অযথা এই রকম কমেন্ট করে সময় নষ্ট করছেন কেন
    এই রকম বাজে মন্তব্য করার জন্য আপনাদের শাস্তি হতে পারে জানেন
    মন্তব্য করার সময় এখানে ভালো করে একটা লাইন পরে নিবেন
    এখানে বই নিয়ে আলোচনা করুন
    লেখা নিয়ে আলোচনা করন
    বই পড়ুন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নয়নের মনি৯/৭/২১, ১২:৩১ PM

      সম্পাদকের পুটকী সই

      মুছুন
    2. বিশাল সিদ্দিকী৯/৭/২১, ৫:১৯ PM

      নয়ন সরখেল
      তুই কী শাস্তি দিবিরে? তুই জজ না ব্যারিস্টার? তোর নানীর পুটকী সই৷ কী করবি কর যা৷

      আমার প্রেমের জন্ন আমি জীবন দিতে পস্তুত আর তুই সামান্য শানস্তির ভয় দেখিয় আমাকে আটকাতে পারবি মনে করছিস? তোর থোতা ফাটাবো যদি আর কিলিকবাজি করিস

      তোর জন্নে আমার আখিমনি আর কমেন্ট করে না
      আমি বিষ খাব
      আখিমনি আমার জান কমেন্ট না করলে

      আখিঁ তুমি কোথায়
      প্রিয়া আমার প্রিয়া

      মুছুন
  7. এ কেমন প্রেম?

    উত্তরমুছুন
  8. মিনহাজ শাহিন১৪/৭/২১, ১১:১৭ AM

    যে 'বর্ষণ' বানান জানেনা সে যে কি বর্ষাবে তা তো বোঝাই যাচ্ছে। এটা কবিতা নয় 'গবিতা' বলা যেতে পারে।

    উত্তরমুছুন

অনাকাঙ্ক্ষিত মন্তব্যের দায় মন্তব্যকারীর, সম্পাদকের নয়।