আমিই সেই উচ্চ সমাজ // লেখাঃ সুরঞ্জন মজুমদার

আমি হিংস্র আমি হায়না
 তৃষ্ণা জুড়ায় তাজা রক্ত, 
ক্ষুধা আমায় গ্রাস করায় 
গরিবের সর্বস্ব।  

আমি বীরবেশী সিংহ নই
নই গর্জে ওঠা বাঘ, 
আমি অহেতুক কুকুরের মতো
দিয়ে যাই শুধু ডাক৷ 

আমি স্বার্থান্বেষী,  স্বার্থের পূজারী
নেতাদের চরণ চুমে ভিখ মাগি,
আমারই তোষামুদে রাজসিংহাসন
ভুলে গিয়াছে রাজনীতি। 

নোংরা রাজনীতির জনক আমি
আমি চেতনার প্রতীক, 
পাপরাজ্যের সম্রাট ওহে
স্রষ্টার  প্রতি নির্ভীক।  

আমি পতিতালয়ের চেনা খদ্দের 
হাজারো ধর্ষণের কারণ,  
আমার হস্তেই লক্ষ রমণীর
হয়েছে ইজ্জত হরণ। 

আমার পরিচয়ে নিরীহবেশে 
পাতালে লুকোয় সত্য, 
আমার দাপটে চারিদিকে শুধু
 মিথ্যার রাজত্ব । 
 
 আমি কার্য হাসিলে
  নিজেকে বিকাই সস্তায়
 আমি ফেরেস্তার মতো দূয়ারে আসিয়া
নামাই তাহাদের রাস্তায়।  

আমি বস্ত্র ত্যাগে সাধু সাজি
কখনো বা ন্যাংটা বাবা, 
আমি ভোগের মায়ায় সুকৌশলে করি
ত্যাগের সাধনা।  

তারপরও আমি অতি নম্র
বিন্দু মাত্র নাই আমার দম্ভ,  
হ্যাঁ আমিই বাংলার সেই উচ্চ সমাজ
স্বার্থের স্বার্থে সর্বস্ব ত্যাগে করিনা কার্পন্য।
আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. আজ রবীন্দ্রনাথ বেচে াাকলে এটা পড়ে আত্নহত্তা করত

    উত্তরমুছুন

অনাকাঙ্ক্ষিত মন্তব্যের দায় মন্তব্যকারীর, সম্পাদকের নয়।