স্বচ্ছ+আমি= আমরা [পিতা, পুত্রকে…]

পুত্রের জন্মদিন উপলক্ষে কবি ও প্রাবন্ধিক মাহফুজুর রহমান লিংকনের আশীর্বাণী৷


মাথার চুল থেকে শুরু করে পায়ের তালু অব্দি নানান কিসিমের প্যারা নিয়ে বেঁচে আছি। মাঝে-মাঝে মনে হয়… অনেক কিছু মনে আসলেও সকলকে জানাতে নেই কারণ চারিদিকে এতো ভালোবাসার ছড়াছড়ি যে মাত্রাতিরিক্ত ভালোবাসার চাপে যদি হারিয়ে যাই। ভয়!? হুম, ভয় বটে! 

ভালোবাসা-ভয় থেকেই মনে পড়লো, স্বচ্ছ(আমার ছেলে)’র কথা! আমার ছেলের সাথে আমার সম্পর্কটা বিচিত্র রকমের। আমাকে, ছেলে যতটা ভয় পায়, ঠিক ততটাই আমি ওকে ভয় পাই! আমার মনে কয়, আমি ওকে যতটা ভালোবাসি, ততটাই ও আমাকে ভালোবাসে! ভালোবাসাটা স্বাভাবিক ব্যাপার কিন্তু ভয়ের ব্যাপারটা একটু অস্বাভাবিক বটে! সত্যিই আমাদের মাঝে এইটা আছে। অসংখ্য ঘটনা দিয়ে আমি এটার প্রমাণ পেয়েছি। কেন এমন হয় আমি নিজেও জানিনা। 

আমাদের বাপ-ছেলের সম্পর্ক যেমনটাই হোক না কেন, আমার ছেলেটা এই এতোটুকু বয়সে যে পরিমাণ সাম্পর্কিক দায়িত্ববোধ পালনে মুনশিয়ানা দেখিয়েছে তাতে আমি অভিভূত! প্রথমেই বলেছি, আমি নানান কিসিমের প্যারা নিয়ে বেঁচে আছি, এ কারণে অনেক সময়, মা-ভাই-বোন কারো সাথেই যোগাযোগ করা হয়ে ওঠে না। কিন্তু আমার এই অসম্পূর্ণতাকে আমার পরিবারের কেউ বুঝে উঠতে পারে না শুধু আমার ছেলের কারণে। ওর বুবু (আমার মা); উর্মি মা, দাদ্দা( আমার বোন এবং তার ছেলে); লোটাস বাবা(আমার ভাই), এদের সাথে নিয়মিতভাবে যোগাযোগ রাখা থেকে শুরু করে আমাদের পরিবারের বন্ধনকে ক্যামন করে যেন আরও শক্তিশালি করে রেখেছে।

আজ স্বচ্ছ’র (আমার ছেলের) জন্মদিন! প্রতিবারের মত এবারেও বলি- বাবা, মানুষ হয়ে ওঠো…শুদ্ধ মানুষ…তোমার মা, দাদু, বুবু, উম্মি মা, লোটাস বাবা আমরা সকলেই তোমার দিকে চেয়ে আছি, এই নষ্ট সময়ের বিপরীতে নিশ্চই তুমি হাত উঁচু করে তুলে বলবে- 
“আছিতো, হাজী ময়েজ উদ্দিনের উত্তরসূরি আমি, বিশুদ্ধ মানুষরূপেই আছি!”

মনে রেখো, সাথেই আছি… ভালোবাসি… বিপুল বিশ্বাসে ভালোবাসি… আবারো, শুভ জন্মদিন বাবা!
আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

অনাকাঙ্ক্ষিত মন্তব্যের দায় মন্তব্যকারীর, সম্পাদকের নয়।