আমি চেয়েছিলাম / খন্দকার আল ইমরান



১.

আকাশ আমাকে কখনো ভালবাসেনি আবার কখনো আমাকে পরিত্রাণও করেনি, উড়ে যেতে চেয়েছিলাম পাখি হয়ে কিন্তু পাখা তো আর গজায়নি। মাটি আমাকে ভালবাসেনি আবার কখনো পরিত্রাণও করেনি, চেয়েছিলাম কাফন পেচিয়ে আমি মাটিতে লুটিয়ে পরবো মাটি আমাকে ভক্ষণ করবে, তাও সে করেনি। সাগর আমাকে ভালবাসেনি আবার পরিত্রাণও করেনি, আমি চেয়েছিলাম ডুবরী হয়ে জলের তলদেশে পরে থাকতে কিন্তু সেই জলের মাছেরা আমাকে তাদের সাথে নেয়নি।


২. 

আমি ছিলাম পরিত্যক্ত কোনো এক জলাশয়ের কাগজের নৌকার নাবিক। তাই চেয়েও পারিনি আমি বেশী দূর এগোতে দাঁড় বেয়ে। আমি তো চাইনি তোমাদের জলাশয়কে নষ্ট করতে। চেয়েছিলাম পৃথিবীর এই বাস্তবতায় সমাজ নামক অধ্যায়কে আপন করতে। তোমরা নষ্ট করেছো সেই সমাজ। তাই আমি প্রত্যাখ্যানও করেছি তোমাদের সমাজকে তাই তোমরা আমাকে আগাছা ভাবো কিন্তু কী তোমরা ভুলে গেছো এরকম আগাছা দিয়ে যে ওষুধ তৈরি হয় তা দিয়ে তোমার সমাজ চলে!


৩.

প্রকৃতির এক অতি তুচ্ছ জীব উই পোকা। আমি চেয়েছিলাম তোমার বইয়ের উই পোকা হতে । যখন তুমি বই খুলে কবিতা পড়তে আমি বইয়ের ফাঁক থেকে তোমাকে দেখতাম। ছুতে চাওয়াকে বলে না ভালবাসা নাই বা বলে দেহ ভক্ষণ করাকে। কাউকে ভালোবেসে অসীম দূরত্ব থেকে তার জন্যে প্রার্থনার নামই ভালবাসা।


লেখক : যুগ্ন আহবায়ক; পরিবেশ বীক্ষণ, কুড়িগ্রাম

আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ