তোমাকে আসতেই হবে ফিরে / অনির্বাণ দেব


তোমাকে আসতেই হবে ফিরে,
জীবনযুদ্ধের এই ভিড়ে।
তোমার হাত কখনোই ছাড়বো না,
তুমি বিনা যুদ্ধে জয়ী হতে পারবো না।
তুমি মোর আঁধার আশায় আলো জ্বালাবে,
ব্যর্থতার সকল দুঃখ কষ্ট ভোলাবে।
তুমি মোর সকল ব্যর্থতাকে সফল করার জ্বলন্ত এক ধ্রুবতারা,
তোমায় দেখলে আকুল হয়ে মন দেয় বিবেককে সাড়া।
যখন দুঃখের অতীতকে আঁকড়ে ধরে জীবন কাঁটাতে লাগলাম,
দুর্গাপূজার অষ্টমী তিথীতে হঠাৎ তোমায় দেখতে পেলাম।
মন্ডবে প্রতিমার মা দুর্গা জড় হয়ে বসে আছে,
বাহিরে ছুটছে স্বয়ং কিশোরী দুর্গা কেশ তার খোলা আছে।
তাঁহার কেশে লেগে বাতাস মুগ্ধ আকাশ প্রকৃতি ছিলো শান্ত,
দৃশ্যখানি দেখে মোর দুঃখের অতীত হয়ে গেলো ক্লান্ত।
চলে যায় অতীত ঢুকে যায় মনে তাঁহার কেশরাশি দোলার দৃশ্য,
এমন দৃশ্য দেখা যায় না সাধনা করলেও কয়েক বর্ষ।
হঠাৎ আমার দিকে তাকালো তোমার তারার মতো জ্বলজ্বল করা দুটি আঁখি,
তোমায় পেলে পৃথিবীতে আমার থাকবে না কোনো সাধ বাকি।
দুঃস্বপ্নের সেই অতীতকে ভুলিয়েছো তুমি,
এখন আমার মনে তুমি আছো তোমার মনে আমি।
সারাজীবন তোমার বন্ধু হয়ে থাকার দিলাম আমি প্রতিশ্রুতি,
আমার এই প্রস্তাব পুলকিত করেছে তোমার হৃদয়ের অনুভূতি।
তোমার হাতে মেহেদী এঁকেছো আমার নামের অক্ষরে,
মুছবেনা এই অক্ষর কোনদিন অমর হয়ে থাকবে হৃদয়ের কোটরে।
কিন্তু তোমার জীবনে অতীতের এক ভুল সিদ্ধান্ত চায় আমার থেকে তোমায় দূরে নিয়ে যেতে,
বলছো তুমি, "কখনো আর দেখবো না মনে হয় সূর্য আমি প্রভাতে।"
আমি বিধাতার বুকে হানিবো আঘাত,
তোমার জন্য ছিনিয়া আনিবো রাঙা প্রভাত।
যাবে না তুমি না ফেরার দেশে,
ফিরে আসবে মনের আত্মবিশ্বাসে।
যদি মনে রাখো আত্মবিশ্বাস,
পূরণ হবে মনের সকল অভিলাষ। (প্রবল ইচ্ছা)
পথহারা মাঝি আত্মবিশ্বাসে যেমন পৌঁছায় গন্তব্য তীরে,
আমার সারাজীবনের কমরেড (সহযোদ্ধা) তুমি তোমাকে আসতেই হবে ফিরে।

লেখক:যুগ্ম-আহ্বায়ক,
বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কুমিল্লা জেলা সংসদ
আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ