কবি মোকলেছুর রহমানের সাক্ষাৎকার

মিজান খন্দকার সাহিত্য পুরস্কার ২০২৩ পাওয়ায় কবি মোকলেছুর রহমানের সাক্ষাৎকার


( আজ, ১০ই অক্টোবর, ২০২৩ মিজান খন্দকার সাহিত্য পুরস্কারে ভূষিত হলেন কবি মোকলেছুর রহমান। তীব্র কুড়িগ্রাম পেজ থেকে আসা ঘোষণায় বলা হয়েছে, " 'সব বৃক্ষ মহোদয় হয় না' কাব্যে জীবনচারণের নিরাভরণ রূপ, শব্দচারিমার সৌকর্য এবং আবেগের শৈল্পিক উপস্থাপনের জন্য মোকলেছুর রহমানকে 'মিজান খন্দকার সাহিত্য পুরস্কারে' ভূষিত করা হলো।" আজ অপরাহ্নে কবি মোকলেছুর রহমান সংক্ষিপ্ত সাক্ষাৎকারে অনুশীলন সম্পাদক রিদওয়ান পর্বের মুখোমুখি হয়েছেন। ) 

 

অনুশীলন: শুভ দিন, শুভ অপরাহ্ণ। প্রথমেই মিজান খন্দকার সাহিত্য পুরস্কার-২০২৩ পাবার জন্য আপনাকে অভিনন্দন জানাই। 

উত্তর: শুভ অপরাহ্ন। শুরুতে কৃতজ্ঞতা জানাই কর্তৃপক্ষকে। মিজান খন্দকার সাহিত্য পুরস্কার-২০২৩ পাওয়ার আনন্দটা, অনুভূতিটা একেবারেই অন্য রকম।

অনুশীলন: পুরস্কারের ঘোষণা জেনে কেমন লাগছে তা জানতে পারি কি?

উত্তর: পাওয়া না পাওয়ার এ পৃথিবীতে, এরকম পুরস্কারের ঘোষণা জেনে মনে হচ্ছে এটা ভালোবাসা ও সাহিত্য কর্মের অমূল্য প্রাপ্তি। যা সাহিত্যের প্রতি দায়িত্ব বহুগুণে বাড়িয়ে দিল।

অনুশীলন: প্রথম কবিতার বই প্রকাশের পরই এ পুরস্কার পেলেন, এই ব্যাপারটি কীভাবে দেখছেন? 

উত্তর: আমার প্রথম কবিতার বই 'সব বৃক্ষ মহোদয় হয় না’ দুই দশকেরও অধিক সময়ের কাজের নমুনা। আমার কবিতা চর্চা প্রগাঢ় সমাজ-বাস্তবতা, হৃদয় নিঙড়ানো ভালোবাসা ও আবেগের সংমিশ্রণজাত।  এ পুরস্কার প্রাপ্তি যেমন আনন্দের,  একই সঙ্গে নির্মল সুখেরও বটে।

অনুশীলন: বই প্রকাশে আপনার ভবিষ্যত পরিকল্পনা জানতে ইচ্ছুক৷ কিছু বলবেন?

উত্তর: আগামীতে বই প্রকাশে  ভবিষ্যত পরিকল্পনাতে বলবো; প্রতিশ্রুতিশীল, মননশীল লেখনী,  লিখে যাওয়া ও প্রবন্ধের বই প্রকাশ করা। সাথে কবিতার বইতো আসবেই।

অনুশীলন: আমার সাথে কথা বলার সময় দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আমরা ২৫ অক্টোবর পুরস্কার প্রদান অনুষ্ঠানে আপনার সাথে দেখা হওয়ার আশা করি।

উত্তর: 'অনুশীলন'  সম্পাদককে ধন্যবাদ ও ভালোবাসা। আগামী ২৫ অক্টোবর দেখা হচ্ছে,  আনন্দের আয়োজনে।

অনুশীলন: আপনাকে আবারও ধন্যবাদ এবং আমার পক্ষ থেকে অশেষ অভিনন্দন।

উত্তর: স্নেহাস্পদ  'অনুশীলন' সম্পাদক অকৃত্রিম ভালোবাসা রইলো।  ভালো থাক নিরন্তর।

আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. অভিনন্দন ভাই! ভালো লাগলো আপনার এই পুরস্কার প্রাপ্তির ঘটনা। আপনি মেধাবী মানুষ। আপনার এই সাফল্য প্রত্যাশিত ছিল। কর্তৃপক্ষকেও ধন্যবাদ আপনাকে মনোনীত করায়।

    উত্তরমুছুন

অনাকাঙ্ক্ষিত মন্তব্যের দায় মন্তব্যকারীর, সম্পাদকের নয়।