দুটি কবিতা / তারেক খান মজলিশ তারা

 



কলমাত্মকথা


একটি খাতা একটি কলম 

হাজার কথা বলে

এই কলমেই বলা কথা

সবাই মেনে চলে।


ভিন্ন প্রকার কলম খাতায়

ভিন্ন জনের মত

এক নিমিষেই ওলটপালট

আইন-আদালত।


যেই কলমে জীবন গড়ে

সেই কলমেই ভাঙে

সাদা খাতা কেউ পড়েনা 

লেখার পরে মানে।


গুরুজনের কলম ছড়ায়

উদ্দীপনার আলো

সেই আলোতেই আঁধার কাটে

মন্দেরা হয় ভালো।


এক কলমের খোঁচায় গেল

শত শত প্রাণ

আরেক কলম মুক্তি লেখে

শিনা করে টান।


যেই কলমে লেখা বাণী

পুণ্য হয়ে যায়

সেই পুণ্যের বিপরীতে

পাপও লেখা রয়।


কলম প্রথম প্রকাশ করে

বোবা মনের ভাষা

কখনো সুখে দুঃখে আবার

কখনো সর্বনাশা।


এই কলমে অমর হলো

রবি নজরুলের বাণী

কত খাতা পড়লো ছেঁড়া

পেতে চরণ খানি।



নবোদ্রোহী


আমি নিহারিকা নক্ষত্র হিমাচল গিরিপথ

বজ্রপাতের অগ্নি,

আমি রক্ত ঝরা সৈনিকের ঐ

ছেড়ে আসা পথ সঙ্গী।


 আমি বিস্ফোরিত এটমবোমার

ধ্বংসলীলার তাণ্ডব,

আমি মন্ত্র ভুলে অস্ত্র হাতে

সাজাই পূজার মণ্ডপ।


আমি আজরাইল বেসে মৃত্যু ঘেসে

মৃত্যুরে করি পান,

আমি শাসকনামের শোষক খুঁজে

রুহুতে মারি টান।


(সংক্ষেপিত)





আরো পড়ুন -->>

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ